Nov 13, 2018

জেএসসি রেজাল্ট ২০১৮ - জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৮। জেএসসি ও জেডিসি রেজাল্ট ২০১৮


২০১৮ সালের অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি ) এবং সমমানের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় গত ৩০শে ডিসেম্বর ২০১৮ তারিখে। জেএসসি পরীক্ষার উপর ভিত্তি করে জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয়েছে গত ৮/৪/২০১৮ তারিখে। গত বছর ১লা নভেম্বর থেকে শুরু হয়ে ২১শে নভেম্বর পর্যন্ত চলা এই দুটি পরীক্ষার এবছর সর্বচ্চ ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্রী ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন এবং ছাত্র ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন। এবছরও মোট ছাত্রের তুলনায় এক লাখ উনআশি হাজার দুইশত চৌষট্টি জন বেশি ছাত্রী জে.এস.সি ও জে.ডি.সি পরীক্ষার অংশগ্রহণ করে। গত ৮ই এপ্রিল ঢাকা ও চট্টগ্রাম বোর্ডের জে এস সি বৃত্তির রেজাল্ট ২০১৮ প্রকাশ করে এবং ১১ই এপ্রিল যশোর, কুমিল্লা এবং সিলেট বোর্ডের জে এস সি বৃত্তির রেজাল্ট ২০১৮ প্রকাশ করে তাদের ওয়েব সাইটে। পরের দিন ১২ই এপ্রিল বাকি তিন শিক্ষাবোর্ড দিনাজপুর, বরিশাল এবং রাজশাহী বোর্ডের জে এস সি বৃত্তির রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে http://www.educationboard.gov.bd/ এবং আলাদা আলাদা ভাবে প্রতিটা শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ পাওয়া যাচ্ছে। তাছাড়া জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭ আমাদের ওয়েব সাইট থেকেও ডাউনলোড করতে পারবেন।

উল্লেখ্য এবছর পিএসসি বৃত্তি ফলাফল ২০১৭ প্রকাশিত হয়েছে গত ৩রা এপ্রিল ২০১৮ তারিখে এবং মোট বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী।
জে.এস.সি বৃত্তির রেজাল্ট ২০১৮ ডাউনলোড
জে.এস.সি বৃত্তির রেজাল্ট ২০১৮ দেখুন
অনলাইনে জেএসসি ও জেডিসি পরীক্ষার রেজাল্ট

অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি ) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়। রেজাল্ট পেতে http://www.educationboardresults.gov.bd/এই ওয়েব সাইটে গিয়ে অথবা ই-বোর্ড রেজাল্ট এর সাইটে গিয়ে পরীক্ষার নাম, সাল, বোর্ড, রেজাল্ট টাইপ, রোল নাম্বার এবং রেজিস্ট্রাশন নং দিলেই পেয়ে যাবেন আপনার রেজাল্ট। ২০১৮ সালে প্রায় ২০.৩৮ লাখ শিক্ষার্থী আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষা দিয়েছে এবং প্রায় ৩.৭৪ লাখ শিক্ষার্থী মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসি পরীক্ষায় অংশ নেয়।
জেএসসি বৃত্তির ফলাফল ২০১৮

জেএসসি ও জেডিসি পরীক্ষা ২০১৭ অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে জেএসসি পরীক্ষার পাশের হার ছিল ৮৯.৭১% এবং জেডিসি পরীক্ষায় পাশের হার ছিল ৯১.১১%। এবছর মোট ৯৩২৬৮ জন ছাত্রী জিপিএ ৫ পায় সেই তুলনায় ছাত্ররা জিপিএ ৫ পায় ৭৮৯৪০ জন। জিপিএ ৫ পাওয়া এই ১৭২২০৮ শিক্ষার্থীর মাঝে যারা ৯০ থেকে ৯৫ শতাংশ নম্বর পাবেন তারা ট্যালেনপুল বৃত্তি পাবেন এবং যারা ৮৫ থেকে ৯০ শতাংশ নম্বর পাবেন তারা সাধারন বৃত্তি পাবেন বলে আশা করা যায় ।গত ৮ই এপ্রিল ঢাকা বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭ এবং চট্টগ্রাম বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭ প্রকাশ করে। গত ১১ই এপ্রিল যশোর বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭, সিলেট বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭, কুমিল্লা বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭ প্রকাশ করেছে তাদের ওয়েব সাইটে। এবং রাজশাহী বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৭, বরিশাল বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৭ এবং দিনাজপুর বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৭ প্রকাশিত হয় ১২ই এপ্রিল। সকল শিক্ষাবোর্ড তাদের নিজ নিজ ওয়েবসাইটে জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৭ প্রকাশ করেছে।

জেএসসি বৃত্তি ট্যালেনপুল বা মেধা বৃত্তি এবং সাধারন বৃত্তি এই দুই ভাগে দেয়া হয়। সাধারণত ট্যালেনপুল বৃত্তি বা মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ৪৫০/- (চারশত পঞ্চাশ টাকা) করে বছরে মোট ৫৪০০ টাকা বৃত্তি পাবে এবং সাধারন বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ৩০০/- (তিনশত টাকা) করে বছরে মোট ৩৬০০ টাকা বৃত্তি পাবে। বৃত্তির মেয়াদ হবে ২০১৮ সালের জানুয়ারী থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত।

আমাদের ফেসবুক পেজে লাইক দিন আমাদের গুগল+ পেজ ফলো করুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন
ডাউনলোড করুন
ঢাকা বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৮ এবং চট্টগ্রাম বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৮
ঢাকা বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮

চট্টগ্রাম বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮


যশোর বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮


সিলেট বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮


কুমিল্লা বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮


বরিশাল বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮


দিনাজপুর বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮


রাজশাহী বোর্ডের জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮
কবে জেএসসি বৃত্তির রেজাল্ট 2018 প্রকাশিত হয়?

গত ৮ই এপ্রিল ঢাকা ও চট্টগ্রাম বোর্ডের জে এস সি বৃত্তির রেজাল্ট ২০১৮ প্রকাশ করে এবং ১১ই এপ্রিল যশোর, কুমিল্লা এবং সিলেট বোর্ডের জে এস সি বৃত্তির রেজাল্ট ২০১৮ প্রকাশ করে তাদের ওয়েব সাইটে। পরের দিন ১২ই এপ্রিল বাকি তিন শিক্ষাবোর্ড দিনাজপুর, বরিশাল এবং রাজশাহী বোর্ডের জে এস সি বৃত্তির রেজাল্ট ২০১৮ প্রকাশিত হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে http://www.educationboard.gov.bd/ এবং আলাদা আলাদা ভাবে প্রতিটা শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে জেএসসি বৃত্তির রেজাল্ট 2018 পাওয়া যাচ্ছে। তাছাড়া জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ আমাদের ওয়েব সাইট থেকেও ডাউনলোড করতে পারবেন।
ডাউনলোড করুন সকল বোর্ডের জেএসসি বৃত্তির ফলাফল ২০১৮
ঢাকা বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭
যশোর বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭
বরিশাল বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭
চট্টগ্রাম বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭
সিলেট বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭
দিনাজপুর বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭
কুমিল্লা বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭
রাজশাহী বোর্ড-জেএসসি বৃত্তির ফলাফল ২০১৭


জেএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ দেখুন এখান থেকেঃ
জেডিসি বৃত্তির ফলাফল ২০১৮

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি বৃত্তির ফলাফল ২০১৭ প্রকাশিত হয়েছে গত ১৮ই মার্চ ২০১৮। এবছর মেধা বৃত্তি পেয়েছে ৩০০০ জন শিক্ষার্থী এবং সাধারণ বৃত্তি পেয়েছে ৬০০০ জন শিক্ষার্থী জেডিসি পরীক্ষা ২০১৭ অংশ নেয়া পরীক্ষার্থীরা তুলনামুলক ভাবে জেএসসি পরীক্ষার্থীদের থেকে ভাল ফল করেছে। জেডিসি রেজাল্ট ২০১৭ দেখা গেছে এবছর পাশের হার ছিল রেকর্ড ৯১.১১%। মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মোট ৯০০০ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। জেডিসি বৃত্তি ২০১৭ এর ব্যপ্তিকাল হবে আগামী ২ বছর। জানুয়ারী ২০১৮ থেকে শুরু হয়ে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বিনা বেতনে পড়ালেখার সুযোগ সহ বৃত্তির টাকা পাবেন শিক্ষার্থীরা।

মাদ্রাসা বোর্ড-জে ডি সি বৃত্তির ফলাফল ২০১৭ ডাউনলোড করুন এখান থেকে।


জেএসসি পরীক্ষার এবং জেএসসি ফলাফল 2018:

JSC পরীক্ষার সম্পূর্ণ অর্থ জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা। বাংলাদেশ শিক্ষা ব্যবস্থায় এটি দ্বিতীয় পাবলিক এবং সবচেয়ে বড় পরিসরে পরীক্ষা। মোট ৮টি জেনারেল ও ১টি মাদ্রাসা বোর্ড জুনিয়র স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ব্যবস্থা করে থাকে এবং অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে।এবছর সকাল ১০টা থেকে তিন ঘণ্টার পরীক্ষা শুরু হয় এবং শেষ হয় দুপুর ১ টায় এবং জেএসসি পরীক্ষার্থীরা প্রথম দিনে বাংলা প্রথম পত্র পরীক্ষা দিয়েছে, আর জেডিসি ছাত্ররা কুরআন মাজিদ ও তাজবিদ।

প্রতি বছর, জেএসসি পরীক্ষা নভেম্বরের প্রথম সপ্তাহে শুরু হয়। শিক্ষা বোর্ড প্রাথমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে প্রতি বছর একই দিনে ফলাফল ঘোষণা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে যার ফলে প্রতি বছরের মত এবছরও জেএসসি পরীক্ষার ফলাফল 2018 একই তারিখ প্রকাশ করা হবে। JSC এর ফলাফল সম্পর্কে আরও বিস্তারিত জানতে এই লেখাটার পুরো অংশ পড়ুন।

শিক্ষা বোর্ডের ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd/ এর মাধ্যমে সারা দেশে একসাথে পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় এবং অতীত অভিজ্ঞতার আলোকে দেখা গেছে সারা দেশ থেকে একই সময় লক্ষ লক্ষ মানুষ বোর্ডের রেজাল্ট সাইট ঢোকার চেষ্টা করে যার ফলে প্রায়ই সময় সার্ভার ডাউন হয়ে যায়। তাই রেজাল্টের দিন সবাই বিকল্প উপায়ে রেজাল্ট পাওয়ার চেষ্টা করে থাকেন। তবে অনেকেই হয়তো জানে না যে http://www.educationboardresults.gov.bd/এর এই ওয়েবসাইট ছাড়াও প্রতিটা বোর্ড তাদের নিজস্ব বোর্ডের ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি রেজাল্ট প্রকাশ করে থাকে। তাই আপনি চাইলে খুব সহজে নিচের সকল বোর্ডের লিংক থেকে দেখে নিতে পারেন।
ডাউনলোড জেএসসি রেজাল্ট ঢাকা বোর্ড ২০১৮

আপনি যদি ঢাকা বোর্ডের পরীক্ষার্থী হয়ে থাকেন তবে শিক্ষার বোর্ডের রেজাল্ট সাইট থেকে এবং ঢাকা বোর্ডের ওয়েব সাইট থেকে ঢাকা বোর্ডের রেজাল্ট দেখতে পাবেন। এছাড়া শিক্ষা বোর্ডের অথবা যে কোন ৩য় পক্ষের result apps এর মাধ্যমে আপনার রেজাল্ট ডাউনলোড করে দেখতে পারেন।
ঢাকা বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
যশোর বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
বরিশাল বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
চট্টগ্রাম বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
সিলেট বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
দিনাজপুর বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
কুমিল্লা বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
রাজশাহী বোর্ড-জে.এস.সি পরীক্ষার ফলাফল ২০১৮
মাদ্রাসা বোর্ড-জে ডি সি পরীক্ষার ফলাফল ২০১৮


এসএমএস এর মাধ্যমে

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার পরীক্ষার ফলাফল। এসএমএস এর মাধ্যমে জেএসসি রেজাল্ট ও জে.ডি.সি রেজাল্ট পেতে অনুসরণ করুন এই নিয়ম।
শিক্ষা বোর্ডের সংক্ষিপ্ত কোডঃ

Dhaka Board – DHAComilla Board – COMRajshahi Board – RAJJessore Board – JES Chittagong Board – CHIBarisal Board – BARSylhet Board -SYLDinajpur Board – DINTechnical Board – TECMadrassah Board – MAD
জেএসসি রেজাল্ট ২০১৮

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন JSC তারপর স্পেস দিয়ে লিখুন আপনার বোর্ডের প্রথম তিনটি অক্ষর এরপর একটি স্পেস দিয়ে লিখুন জেএসসি রোল নং এবং এরপর স্পেস-দিয়ে পরীক্ষার সাল লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

JSC DHA 123456 2018 send 16222
জেডিসি রেজাল্ট ২০১৮

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে উপরের নিয়ম অনুসারে মেসেজ লিখুন, শুধু JSC এর পরিবর্তে JDC লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএসে আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

JDC MAD 123456 2018 send 16222
জেএসসির ফলাফল 2018 কখন প্রকাশিত হবে?

জেএসসি ফলাফল ২০১৮ প্রকাশ তারিখ:
আপনি জানেন কি কবে জেএসসি ফলাফল 2018 প্রকাশ হবে? এটি সব জেএসসি পরীক্ষার্থীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার সর্বচ্চ ২ মাস বা ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের নিয়ম এবং প্রতি বছর শিক্ষা বোর্ড ৩০শে ডিসেম্বরের মধ্যেই ফলাফল প্রকাশ করে থাকে। তাই যখনই JSC ফলাফল 2018 প্রকাশের সঠিক তারিখ ঘোষণা করা হবে , আমরা এখানে তাত্ক্ষণিক ভাবে জানিয়ে দেবো।
EIIN নাম্বার দিয়ে জেএসসি রেজাল্ট ২০১৮ পেতে

প্রতিটি স্কুল কর্তৃপক্ষ তাদের স্কুলের ইআইআইএন নম্বর দিয়ে তাদের পূর্ণ ইনস্টিটিউটের জেএসসি পরীক্ষার রেজাল্ট 2017 ডাউনলোড করতে পারে। প্রক্রিয়া খুব সহজ শুধু http://eboardresults.com/app/ এ ক্লিক করুন এবং তারপর, শিক্ষা বোর্ডের অধীনে জেএসসি রেজাল্ট 2017 এবং অন্যান্য পাবলিক পরীক্ষার ফলাফল 2017 ডাউনলোড করার উপায় পাবেন। শুধু স্কুল কর্তৃপক্ষ নয় যে কেউ জেলার, থানার বা নির্দিষ্ট সেন্টারের ফলাফল তাত্ক্ষণিক ডাউনলোড করতে পারবে।
অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস দিয়ে জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৭ পেতেঃ

আপনি কি জানেন অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস দিয়ে জেএসসি রেজাল্ট 2017 কীভাবে দেখবেন? স্মার্টফোনে টেলিটকের এডুকেশন বোর্ড রেজাল্ট অ্যাপস দিয়ে যে কেউ সহজেই পরীক্ষার রেজাল্ট দেখতে পারেন। তার জন্য আপনাকে যা করতে হবে তা হল

Google Play Store এ যান এবং সার্চ করুন ” All Result BD ” লিখে এবং All Result BD (অফিসিয়াল অ্যাপস) – ইন্সটল করে নিয়ে দেখতে পারেন। তবে আপনি যদি আপস দিয়ে রেজাল্ট দেখতে চান তবে অবশ্যই রেজাল্ট প্রকাশ হওয়ার ৫ মিনিট আগে আপস এ ঢুকে সব গুলো ঘর পূর্ণ করে অপেক্ষা করবেন এবং রেজাল্ট প্রকাশ হবার সাথে সাথে সাবমিট দিবেন। তাহলে অনেকের আগেই আপনি আপনার রেজাট পেয়ে যাবেন।
JSC Result 2017 Mark Distribution System:

বাংলাদেশে শিক্ষা বোর্ড ফলাফল প্রকাশ করে জিপিএ (গড় গ্রেড পয়েন্ট) হিসাবে যা প্রতিটি বিষয় গড় জিপি (গ্রেড পয়েন্ট) উপর নির্ভর করে। যদি আপনি কোন বিষয়ে ৭০ নম্বর পান তবে ৪.০০ গ্রেড পয়েন্ট হিসাবে ধরা হয় এবং যদি ৬৯ পান তবে ৩.৫০ গ্রেড পয়েন্ট ধরা হয়।নিচের চিত্রে ভাল ভাবে দেখুন তাহলে বুঝতে পারবেন।বাংলাদেশের সকল পাবলিক পরীক্ষার ফলাফল এই পদ্ধতিতে প্রকাশ করা হয়।

জেএসসি, জেডিসি রেজাল্ট ২০১৮ পুনঃমূল্যায়ন

পরীক্ষার ফলাফল পাবার পর আপনার যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন এর জন্য স্কুলের ম্যাধমে আপনার শিক্ষা বোর্ডে আবেদন করতে পারেন। যা আমরা খাতা চ্যালেঞ্জ বলে জানি। কিন্তু একটা বিষয় মাথায় রাখবেন যে খাতা পুনঃমূল্যায়ন মানে এই নয় যে আপনার খাতা কেউ নতুন করে মূল্যায়ন করবে। এখানে শুধু আপনার নম্বর গুলো দেখা হবে এবং নম্বর প্রকাশে কোন ভুল আছে কিনা সেটা দেখা হবে।


EmoticonEmoticon