Oct 26, 2018

আপনি জানেন কি ই-লার্নিং কি?




ই-লার্নিং।

ই-লার্নিং এর অর্থ হলো ইন্টারনেট থেকে শিক্ষা নেয়া।অর্থাৎ আমরা যদি ইন্টারনেট থেকে কোনো কিছু শিখে থাকি তাহলে সেটাই ই-লার্নিং। ই-লার্নিং এর জন্য কয়েকটি প্লাটফর্ম রয়েছে ইন্টারনেট। চলেন জেনে নেই কি কি প্লাটফর্ম রয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকঃ
বর্তমানে ফেসবুকের ব্যবহার অনেক অনেক বেড়ে গেছে সাথে সাথে এই ফেসবুক ই হয়ে উঠছে অনেক বড় একটা শিক্ষা প্লাটফর্ম। ফেসবুক এ অনেক শিক্ষা মূলক গ্রুপ ও পেইজ রয়েছে।যার মাধ্যমে লক্ষ লক্ষ শিক্ষার্থী প্রতিদিন ই কিছু না কিছু শিখছে।উদাহরণ স্বরূপ বলা যায়।সবার পরিচিত সার্চ ইংলিশ এর কথা।এটি একটি গ্রুপ এর মাধ্যমে লক্ষ লক্ষ শিক্ষার্থী প্রতিদিন ইংলিশ প্রাকটিস করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করে।আরো আছে আইটি নিয়ে বাংলায় সব থেকে বড় প্লাটফর্ম ডিজিটাল স্কিল ফর বাংলাদেশ। যেখান থেকে মানুষ টেকনলজি বিষয় সকল তথ্য জানতে পারে। গনিতের সমস্যা সমাধানের জন্য এসেছে ম্যাথ ঢাকা।বিজ্ঞান বিষয়ের জ্ঞান অর্জনের জন্য রয়েছে রহস্যময় বিজ্ঞান।ডায়বেটিস নিয়ে জানতে রয়েছে নোন ডায়বেটিস। আরো অনেক অনেক বিভিন্ন ভাষায় বিভিন্ন দেশের হাজারো গ্রুপ পেইজ রয়েছে।এগুলো সবাই ই-লার্নিং এর অন্তরভূক্ত।

ভিডিও প্লাটফর্ম ইউটিউবঃ
লার্নিং এর একটা বেস্ট প্লাটফর্ম ইউটিউব। এখান থেকে শিক্ষার্থীরা প্রয়োজন অনুযায়ী,সার্চ করে তাদের যেকোনো সমস্যার সমাধান করে নিতে পারে।এখান থেকে শিক্ষার্থীরা একদম বাস্তব ক্লাসের মত করে শিক্ষা নিতে পারে।যেমনঃ টেনমিনিট স্কুল, তারা শিক্ষার্থীদের নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা ভিডিও করে ইউটিউব এ আপলোড করে অথবা লাউভে ক্লাস নেয়।এতে অনেক শিক্ষার্থীরা অনেক জটিল বিষয়ের সমাধান সহজে পেয়ে থাকেন। আরো আছে অন্যরকম পাঠশালা,তারা মূলত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ভিডিও ক্লাস করেছেন।তাদের ভিডিও দেখে বিশেষ করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের সকল সমস্যার সমাধান হবে।বিভিন্ন সফটওয়্যার ও টেকনলজি নিয়ে জানতে সোহাগ ৩৬০ অনেক ভালো বলে আমার মনে হয়।এগুলো সবই ই-লার্নিং প্লাটফর্ম।

ওয়েবসাইটঃ
ই-লার্নিং এর জন্য ওয়েবসাইট একটা বিশাল প্লাটফর্ম। মূলত এটাই বেইজ।কোনো বিষয়ে বিস্তারিত জ্ঞান লাভ করতে হলে ওয়েবসাইট এর বিকল্প নেই।অনেক বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট এর মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন কোর্স করিয়ে থাকে।কয়েকটি ই-লার্নিং ওয়েবসাইট হলোঃ উইকিপিডিয়া, খান একডেমি,বাংলাপিডিয়ার, ফোবস,বিশ্বয়, আরো হাজার হাজার ওয়েবসাইট আছে। শিক্ষার্থীরা প্রয়োজন অনুযায়ী গুগলে সার্চ করলেই অনেক ওয়েবসাইট পেয়ে যাবে।

পডকাস্টঃ
ই-লার্নিং এর আরেকটি প্লাটফর্ম হলো পডকাস্ট। এটা। ওয়েস্টান কান্ট্রিগুলোতে বেশি ব্যবহৃত হয়।এটা ইউটিউব এর মতই শুধু পার্থক্য হলো ইউটিউব এর ভিডিও থাকে আর পডকাস্ট হলো অডিও। এতে শিক্ষার্থীদের অনেক সময় বাচে।অনেকে এটা গাড়ি চালাতে চালাতে শুনে থাকে।ভিডিও দেখতে হলে নির্দিষ্ট সময় নিয়ে স্থির হয়ে দেখতে হবে।কিন্তু পডকাস্ট এর শুবিধা হলো অন্য কাজ করার সময় ও এর থেকে শিক্ষা নেয়া যায়।বাংলাদেশে পডকাস্ট এর প্লাটফর্ম একেবারে নেই বললেই চলে। নতুন স্টার্ট আপ হয়েছে ঢাকা কাস্ট, অনুকাস্ট আশা করা যায় আগামীতে এদেশের মানুষ ও পডকাস্ট শুনে অনেক শিক্ষা লাভ করতে পারবে।

ই-লার্নিং এমন একটা লার্নিং যেখানে কোনো বয়স নেই, কোনো জাতি নেই,যার যখন ইচ্ছা এখান থেকে শিক্ষাগ্রহণ করতে পারে।এর গুরুত্ব দিনদিন বৃদ্ধি পাচ্ছে।আমাদের ও ই-লার্নিং কে গুরুত্ব দিয়ে দেখা উচিত।

ধন্যবাদ সবাইকে।


EmoticonEmoticon