Nov 11, 2018

ইসলামে ইলম শিক্ষার গুরুত্ব ও ফজিলত এবং ইলম এর প্রকারভেদ



যারা যারা ধারণা করে অাছেন,"অামিনা অাপু জেনারেলে পড়ে 'এত কিছু(!)' কিভাবে জানে😱😱" তারা বিসমিল্লাহ বলে অামার লিখাটা পড়া শুরু করেন।
ইলম হচ্ছে অাত্মার খাবার,যে যাই বলুক,অামার কাছে ইলম মানেই অাত্মার খাবার মনে হয়,অাপনি যদি অামার সাথে সহমত প্রকাশ না করেন,সমস্যা নাই।অামি অাপনার মতকেও সম্মান করি।
ইলম কে ভাগ করলে অাপনি কয়েক প্রকার পাবেন।প্রায়োগিক দিক থেকে ইলম দুই প্রকার।
১.উপকারী ইলম।
২.অনুপকারী ইলম।
অাপনি প্রয়োগ করার জন্য নিশ্চয় উপকারি ইলমই বেছে নিবেন,তাইনা?
অাবার গ্রহণযোগ্যতা ও অর্জনের দিক থেকে ইলম দুই প্রকার।
১.রিয়া তথা লোক দেখানোর জন্য,নিজের বড়ত্ব জাহিরের জন্য ইলম।

ইলম তলবে ব্যর্থতা বোঝার পর মাথায় প্রশ্ন অাসে,
"অামি তো জেনারেলে😞😞😞
কোথা থেকে জ্ঞানার্জন করব?😔
এখন তো মাদরাসায় পড়াও সম্ভব না😟"
সুসংবাদ নিন,ইলম তলবের জন্য মাদরাসা কোনও শর্ত না।অাপনার থলিতে একগাদা ইলম অাছে কিন্তু অাপনার অামলের খাতা শূণ্য,তাহলে অাপনার ওই ইলমের কোনও দাম ই নেই।শুধু দাম ই না,ওই ইলমের কোনও জরুরিয়াতও নাই।অাপনি স্পষ্টত জাহেলিয়াতে ডুবে অাছেন এটা কনফার্ম। কারন ইলম তলবই জাহেলিয়াত হতে মুক্তির শর্ত না,জাহেলিয়াত হতে মুক্তির শর্ত হলো ঈমান অানা,মুখে স্বীকার,কাজে প্রয়োগ করা,ক্লিয়ার?
এখন অাপনার মনে নিশ্চয়ই প্রশ্ন জাগছে এত হাদিস,সমগ্র কুরঅান,অর্থ,তাফসির,সিরাহ,বিভিন্ন মাসঅালা,অাক্বিদা.........
এত কিছু কিভাবে অায়ত্ব করবেন?এ টু জেড অায়ত্ত করা তো সম্ভব না,অাবার ইলম অর্জনও ফরজ,তাহলে কি করবেন?তার উত্তর স্ক্রিনশটে অাছে কষ্ট করে দেখে নিন।
এবার অাসি অাপনাদের অামিনা অাপুর ব্যাপারে।
অাপনাদের অামিনা অাপুর দ্বীনের পথে হাতেখড়ি ছিলো লুৎফুর স্যারের মাধ্যমে।অাল্লাহ উনাকে জাযাহ দিন।একবার মুসলিমাহ'স দুনিয়া কালেকশন পেইজে পর্দা নিয়ে একটা স্টোরি পড়ার পরই পরিবর্তন অাসছিল।তারপর বিভিন্ন দ্বীনি গ্রুপে এড হচ্ছিলাম।এক জায়গায় নামায পড়ার এক নিয়ম দেখছিলাম।কি অবস্থা!অামি কনফিউজড,কিভাবে নামায পড়ব....!তখন সামনে এলো অাহলে হক মিডিয়া,অামার প্রথম উস্তায,লুৎফুর স্যার.....
অামি রাতের দশটা বাজেও উনাকে ফোন করে জ্বালিয়েছিলাম মাসঅালার জন্য অামার ইয়াদ অাছে।নামায কিভাবে পড়বো ওই ভয়েই সারা ছিলাম অামি।প্রতি ওয়াক্ত নামায দুইবার পড়তাম,একবার ছেলেদের সাথে মিল রেখে,একবার পার্থক্য করে।
একদিকে অামেনা বিনতে অাজিজুর রহমান অাপার পোষ্টগুলো পড়তাম,অারেকদিকে লুৎফুর স্যারের গুলা.....
পুরো তিন/চার মাস লাগছে অামার অাক্বিদা,ইখতিলাফ,নামায সম্পর্কে জানতে।ওই সময় অামি একাধারে তিনটা গ্রুপে ছিলাম,এখনও অাছি।একটা অামল ঘর,অারেকটা হাম্বলি ফিকহ,অারেকটা অামেনা অাপার গ্রুপ দ্বীন প্রচারে নারীদের পথচলা,যদিও নাম বদলেছে এখন।তো যা হোক,ভিন্ন ভিন্ন মত দেখে অামার মাথা গুলিয়ে যেত,তখনই অামি মাসঅালা নিয়ে পড়েছিলাম।এসব অামি এই যে গ্রুপগুলো,প্লে স্টোর থেকে এপ্স অার ইউটিউব থেকে শিখেছি।তারপর নাস্তিকদের সাথে মাঝখানে মাসখানেক সময় ডিবেট করেছিলাম,তখন শিখেছি ইসলামের সেসব বিষয়গুলো সম্পর্কে,যেসবকে ঘুরিয়ে প্যাঁচিয়ে তারা অামাদের ঈমান বিনষ্ট করে।তখন অামার সাথ দিয়েছিলেন অামার অারেকজন উস্তায,যার কাছ থেকে কদিন মিযান শিখেছিলাম,পরে অার শিখা হয়নি অামার গাফিলাতির কারণে।অাসলে অামি যখন যেই বিষয় নিয়ে কাজ করি,তখন সেই বিষয়ে জ্ঞানার্জন করি।এই যে "শায়খ" পড়ে অাপনারা অামায় মাথায় তুলে ফেলছেন,অামার মাঝে অহমিকা,রিয়া জাগাতে সাহায্য করছেন,তারা অাদতে অামার অবস্থান দেখলে অবাক হয়ে যাবেন।কদিন অাগে যাইনপার মাথা পাগল করে দিচ্ছিলাম অামি "উসুল" কি,সেটা নিয়ে।অামার উস্তাযকে তো দুই তিনদিন পরপর ই জ্বালাই এটা ওটা নিয়ে প্রশ্ন করে।অামি অাসলেই কিছু জানিনা, যতটুকু জানি ততটুকুই প্রকাশ করে ফেলি।এই যে সেদিন গশিয়াহ নিয়ে লিখেছিলাম শায়খে,বায়তুল মামুর সম্পর্কে লিখেছিলাম,বিশ্বাস করুন,অামি যেদিন লিখেছিলাম সেদিনের অাগে এসবের সম্পর্কে জানতাম না।হটাৎ একদিন মন চাইলো গশিয়াহর তাফসির পড়তে,পড়লাম,পড়ার পর শায়খ অার তাফসিরটার ধারণা দিয়ে একটা পর্ব লিখে ফেললাম,অাসলে অামার ইলম অর্জনের ধরণ এমনই,অার অামার ইলম অাসলেই এত কম....
কাজেই অাল্লাহর ওয়াস্তে নেক্সট অার কেউ অামাকে কমেন্ট বক্সে,ইনবক্সে,হোয়াটসঅাপে,ফোনে......
কোথাও এই প্রশ্নটা করবেন না,"তুমি জেনারেলে পড়েও এত কিভাবে জানো অামিনা অাপু?"
প্লিজ!অামি এমনিতেই কয়েকবার দ্বীন থেকে দূরে সরে গিয়েছিলাম।
অাল্লাহর অশেষ করুণার কারণেই অামি অাবার ফিরে অাসতে পেরেছি।ব্যাক্তিগত জীবনেও অামার অামল কম,অন্ততপক্ষে ইলমের তূলনায় অামার অামলের খাতা একেবারেই ফাঁকা।
কাজেই একটু সদয় হন,একটু ইহসান করেন।এসব প্রশ্ন করে অামার মাঝে অহংকার অার রিয়ার জন্ম দিয়েন না।অামাকে এত ইলমধারীও ভাবিয়েন না।
অামি খুবই নিম্ন,দূর্বল ঈমানের,স্বল্প অামল,স্বল্প ইলমের একজন মানুষ,অামাকে শায়ত্বানের ধোঁকায় অার পরতে দিয়েন না।
জাযাকুমুল্লাহ!!

1 comments so far

অনেক সুন্দর লিখেছেন আপু


EmoticonEmoticon